ভিডিও টি একদম একা একা দেখবেন, তা না হলে নিজেকে কন্ট্রোল করতে পারবেন না ।

0

ভিডিও টি একদম একা একা দেখবেন, তা না হলে নিজেকে কন্ট্রোল করতে পারবেন না ।

২ ইঞ্চি পর্যন্ত পেটের মেদ কমিয়ে ফেলুন খুব দ্রুত!
অনেকে সারাবছর একটানা ব্যায়াম করে যান শরীর সুস্থ রাখার জন্য। তবে কেউ কেউ কম সময়ের মাঝেই অনেকটা ফ্যাট ঝরাতে চান। বিশেষ করে পেটের বা কোমরের মেদ কমিয়ে দ্রুত ছিপছিপে হবার পন্থা খোঁজেন অনেকেই। শরীরের ফ্যাট দ্রুত কমাতে আপনাকে সাহায্য করতে পারে ছোট্ট একটি ট্রিক।
হ্যাঁ, জিমে বেশ কিছুটা সময় কাটানো, ট্রেডমিলে দৌড়ানোর পর আপনার মনে হতে পারে যে আপনি অনেকটা উপকার পেয়েছেন। কিন্তু আসলেই কি তাতে আপনার মেদ কমে? গবেষণা থেকে দেখা যায়, পেটের মেদ কমাতে সবচাইতে ভালো ব্যায়াম হলো ইন্টারভাল ট্রেইনিং।
ইন্টারভাল ট্রেইনিং কী? এটা এমন একটা পদ্ধতি, যেখানে আপনি কিছুটা সময় খুব ভারী ব্যায়াম করেন, এরপর একটা সময় হালকা ব্যায়াম করে শরীরকে বিশ্রাম দেন, এরপর আবার ভারী ব্যায়াম শুরু করেন। জিমের পুরো সময়টা একই গতির ব্যায়াম না করে ইন্টারভাল ট্রেইনিং করাটা আপনার জন্য বেশি উপকারী। চলুন, জেনে নিই কেন।
গ্রীসের গবেষকেরা কিছু অংশগ্রহণকারীকে দিয়ে প্রতি সপ্তাহে চার ঘন্টা ধরে ব্যায়াম করান। সবার জন্যই ৪০ মিনিট স্ট্রেংথ ট্রেইনিং থাকে। এর পরের ২০ মিনিট একটি দল ট্রেডমিলে দৌড়ায়, আরেকটি দল ইন্টারভাল ট্রেইনিং করে।
এভাবে আট সপ্তাহের গবেষণা শেষে অংশগ্রহণকারীদের কোমরের মাপ নেওয়া হয়। দেখা যায়, যারা ইন্টারভাল ট্রেইনিং করেছিলেন, তাদের পেটের মেদ কমেছিল দুই ইঞ্চি। আর যারা দৌড়েছিলেন, তাদের মেদ কমেছিল এক ইঞ্চিরও কম।
ভারী ব্যায়ামের সাথে পালাক্রমে হালকা ব্যায়াম করালে কী উপকার হয়? এতে দিনের বাকি সময়টাও আপনার শরীর বেশি করে ক্যালোরি পোড়ায় বলে জানান গবেষকেরা। কিন্তু কীভাবে? কম সময়ে ভারী ব্যায়াম আমাদের শরীর থেকে দ্রুত অক্সিজেন বের করে দেয়। ফলে আমাদের শরীরকে বেশি কষ্ট করতে হয় এই অক্সিজেন আবার শরীরে নেবার জন্য। এই কারণে সারাদিন ধরেই আমাদের শরীর ক্যালোরি পোড়াতে থাকে। “আপনি যত ভারী ব্যায়াম করবেন, ব্যায়ামের পর আপনি ততই বেশি ক্যালোরি পোড়াতে পারবেন,” বলেন ট্রেইনার ক্রেইগ ব্যালান্টাইন।
শুধু তাই নয়। এভাবে পালাক্রমে ভারী ও হালকা ব্যায়ামের নিয়ম বজায় রাখলে আপনি প্রতি পর্যায়ে একেকবার শরীরের একেক অংশের পেশীর দিকে মনোযোগ দিতে পারবেন। মেদ কমানো ছাড়া এদিক দিয়েও উপকারেও আসবে ইন্টারভা

Share.