অটো ভাটার ইট তৈরি,আলহামদুলিল্লাহ খুব ভাল লাগলো।

0

ভিডিওটি দেখতে সকল লিখার নিচে যেতে হবে

বগুড়ার আমির হোসেন উদ্ভাবিত ইট তৈরির অটো মেশিন বিদেশেও সুনাম কুড়িয়েছে। নেপাল, ভুটান, মিয়ানমার, থাইল্যান্ডে এ মেশিনের বিপুল চাহিদা রয়েছে। এসব দেশের প্রকৌশলী ও ব্রিকস কোম্পানির মালিকরা বগুড়া এসে আমিরের ‘রহিম ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপে’ মেশিন তৈরি দেখেছেন।

নোয়াখালী, কুমিল্লা, সৈয়দপুর ও কক্সবাজারে এ মেশিনের ইট তৈরি দেখেছেন। ঘণ্টায় আড়াই থেকে ৩ হাজার ইট তৈরি হবে ডিজেল লাগবে ঘণ্টায় ২ লিটার। এমন অটো মেশিনের দামমাত্র সাড়ে তিন লাখ টাকা। এটি চলে একটি ডিজেলচালিত ইঞ্জিনে। ঘণ্টায় চার থেকে সাড়ে চার হাজার ইট তৈরির অটো মেশিনের দাম মাত্র সাড়ে সাত লাখ টাকা।

এ মেশিনে দুটি ডিজেলচালিত ইঞ্জিন অথবা দুটি বৈদ্যুতিক মোটর ব্যবহার করে চালানো যায়। ডিজেল লাগবে ঘণ্টায় ২.৫ লিটার। ঘণ্টায় ছয় থেকে সাত হাজার ইট তৈরির অটো মেশিনের দাম মাত্র সাড়ে ১১ লাখ টাকা। শ্রমিক লাগে মাত্র সাতজন। এ মেশিন ৩৫ ও ২৫ হর্স পাওয়ারের দুটি ইঞ্জিন অথবা দুটি বৈদ্যুতিক মোটরে চলে। ইঞ্জিন চালালে ঘণ্টায় সাত লিটার ডিজেল পুড়বে।

এ মেশিনের ৩৫ ফুট অটো কনভেয়ার, অটো মোল্ডিং, অটো ক্রাশার ফাংশন, অটো টার্নিং মেশিন, অটো ভাইব্রেটর মোল্ডিং মেশিন, অটো কাটিং মেশিন আছে। চায়না ও কোরিয়ার তৈরি একটি অটো ব্রিকস মেশিনের দাম ৪০ থেকে ৬০ লাখ টাকা।

২০০৩ সালে আমির হোসেন পরীক্ষামূলক এ মেশিন তৈরি করেন। ২০০৪ সাল থেকে দেশের মধ্যে দু’তিনটি বিক্রি করেন এবং এ মেশিনগুলো ইট উৎপাদন শুরু করে। প্রতি বছর মডেল বদল করে সস্তা ও কম শ্রমঘন এ মেশিন তৈরি করেন। এগুলো চায়না, কোরিয়া ও ইউরোপীয় মেশিনের চেয়ে দামে ১০ গুণ কম এবং দ্বিগুণ কার্যকর। থাইল্যান্ডে ও কোরিয়ার প্রকৌশলী ও কোম্পানি মালিকরা আমিরকে আমন্ত্রণ জানিয়েছে প্রযুক্তি হস্তান্তর ও যৌথভাবে কাজ করার জন্য।

আমির হোসেন শিল্প-বাণিজ্য ও অর্থ মন্ত্রণালয়ের কাছে আবেদন জানিয়েছেন এ মেশিন বিদেশে রফতানির ক্ষেত্রে সহজ শর্ত ও অযথা ভ্যাট থেকে রক্ষা পেতে। তিনি এ মেশিন রফতানি করে বৈদেশিক মুদ্রা দেশে আনতে যথেষ্ট সরকারি সহযোগিতা কামনা করেন। আমির হোসেন বলেছেন, ইট তৈরিতে দেশে প্রচুর টপ সয়েল নষ্ট নয়। এতে কৃষিক্ষেত্রে প্রচুর ক্ষতি হয়।

তিনি নদী ও খাল পুনর্খনন করে সেইসব মাটি এবং এক স্থান থেকে মাটি কেটে পুকুর দীঘি তৈরি (ইট তৈরির সরকারি বিধি) করতে বলেছেন সব ব্রিক ফিল্ড মলিক। তার মেশিনে যেকোনো ধরনের শক্ত মাটি অনায়াসে সহজে মোল্ডিং করা যায়। উল্লেখ্য আমির হোসেন এর আগে ধান, গম, পাট, ভুট্টা কাটার রিপার মেশিন, মাছ ও পশুখাদ্য তৈরির মেশিন, সেমাই, নুডুলস চিপস তৈরি মেশিন, জৈব সার ও মিশ্র সা

Share.